সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণ বন্ধে হাইকোর্টে রিট

সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল

পার্বত্য জেলা রাঙ্গামাটির মেঘের রাজ্য সাজেক পর্যটনকেন্দ্রে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণ বন্ধে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। এ সংক্রান্ত বিষয়ে জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেন মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিচ ফর বাংলাদেশ (এইচআরপিবি)।

রিটে পরিবেশ ও বন ও মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। রিটে পাহাড় কেটে করা সুইমিংপুল তৈরি বন্ধ এবং জড়িতদের বিচারের আওতায় আনার আবেদন জানানো হয়।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন এইচআরপিবি-এর চেয়ারম্যান ও সিনিয়র আইনজীবী এডভোকেট মনজিল মোরসেদ। এ বিষয়ে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে।  

বাঘাইছড়ি উপজেলার রুইলুই, হামারি এবং কংলাক এই তিনটি পাড়া নিয়ে সাজেক পর্যটনকেন্দ্র। নয়নাভিরাম প্রকৃতির সবুজে ঘেরা ছোট-বড় অসংখ্য পাহাড় ও মেঘের অপূর্ব মিলনের জন্যই সাজেককে বলা হয়ে থাকে মেঘের রাজ্য।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, সমুদ্রপৃষ্ট থেকে ১ হাজার ৮০০ ফুট উপরে পাহাড় কেটে ৫০ লাখ টাকা ব্যয়ে মেঘপল্লী রিসোর্ট নির্মাণ করছে সুইমিংপুল। প্রকাশ্যে অনিয়ন্ত্রিতভাবে কাটা হচ্ছে পাহাড়। এতে সাজেকের প্রাকৃতিক ভারসাম্য যেমন নষ্ট হচ্ছে, অন্যদিকে পাহাড় ধসের মতো প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ার আশঙ্কা করছেন পরিবেশবিদরা।

পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণের বিষয়ে মেঘপল্লী রিসোর্টের মালিক মাজহারুল জিয়নকে প্রথমসারির কয়েকটি সংবাদমাধ্যমের কর্মীরা জিজ্ঞেস করলে তিনি বিষয়টি নিয়ে কথা বলতে রাজি হননি। 

কোন মন্তব্য নেই

© all rights reserved - Janajatir Kantho