নদীতে ফুল ভাসিয়ে চাকমা-তঞ্চঙ্গ্যাদের বিজু-বিষু উৎসব শুরু

বিজু-বিষু উৎসব

নদী-হ্রদে ফুল ভাসিয়ে ‘ফুল বিজু উদযাপন শুরু হয়েছে তিন পার্বত্য জেলায়। আজ শুক্রবার থেকে শুরু হল চাকমা জনগোষ্ঠীর তিন দিনের প্রাণের বিজু উৎসব।

পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে পার্বত্য চট্টগ্রামের ত্রিপুরা জনগোষ্ঠী বৈসু, মারমারা সাংগ্রাই, ম্রোরা চানক্রান, খিয়াংরা সাংগ্রান, খুমিরা সাংক্রাই ও তঞ্চঙ্গ্যারা বিষু উৎসব পালন করে।

ফুল বিজুতে সম্মিলিত হয়ে সকালে চাকমা ছেলে-মেয়েরা নদী-হ্রদে ফুল দিয়ে মা গঙ্গাকে পূজা করেন। পুরনো বছরকে বিদায় দিয়ে ও নতুন বছরকে স্বাগত জানায়। এ সময় তারা সবার মঙ্গল কামনায় প্রার্থনা করেন।

এ উৎসবে চাকমারা বিভিন্ন প্রকারের সবজি দিয়ে পাজন নামের একটা তরকারি রান্না করে। এটা তাদের ঐতিহ্যবাহী খাবার।

উৎসবে নতুন কাপড় পরিধান করে দলবেঁধে পুরো গ্রাম ঘুরে বেড়ায় তরুণ-তরুণীরা। তাছাড়া সাধ্য অনুসারে ঘরে ঘরে বিভিন্ন রকমের পিঠা তৈরি করে বন্ধু-বান্ধব, পাড়া-প্রতিবেশী, আত্মীয়-স্বজন এমনকি কারোর সঙ্গে অতীতে বৈরিতা বা ঝগড়া, মনোমালিন্য থাকলেও এদিন সবাই ভুলে গিয়ে একে অপরকে ক্ষমা করে দিয়ে নিজের বাড়িতে নিমন্ত্রণ করে পিঠাসহ হরেক রকম খাবার পরিবেশন করে।

তিন পার্বত্য জেলায় ১১টি আদিবাসী জনগোষ্ঠীর বসবাস রয়েছে, যা দেশের অন্য কোনো জেলায় নেই। এগারোটি জাতিসত্তার নানা বৈচিত্র্যময় জীবনধারা, সংস্কৃতির সম্মিলন উৎসবে ভিন্ন মাত্রা যোগ করে। 

কোন মন্তব্য নেই

© all rights reserved - Janajatir Kantho