মান্দি মিউজিক ফেস্টিভ্যালে গাইবে ‘নকফান্থে’

মান্দি মিউজিক ফেস্টিভ্যাল

প্রথমবারের মতো বাংলাদেশে আয়োজিত হচ্ছে মান্দি মিউজিক ফেস্টিভ্যাল। স্বাভাবিকভাবেই এই আয়োজন নিয়ে মান্দি জনগোষ্ঠীর তরুণ প্রজন্মের মধ্যে বিরাজ করছে বাড়তি উত্তেজনা। একদিকে শেকড়ের সন্ধান অন্যদিকে গানের সুবাদে মেঘালয়ের মান্দিদের সঙ্গে মেলবন্ধন—ঘটতে চলেছে চমৎকার সমন্বয়।

মান্দি মিউজিক ফেস্টিভ্যাল তাদের অফিসিয়াল ফেইসবুক পেজে জানিয়েছে, আগামী ১৩-১৪ এপ্রিল ভাটিকাশরে অবস্থিত কারিতাস ময়মনসিংহ রিজিওনাল অফিস ক্যাম্পাসে এ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে।

দুইদিনব্যাপী আয়োজিত এ উৎসবের সবচেয়ে বড় আকর্ষণ মেঘালয়ের জনপ্রিয় ব্যান্ড দল নকফান্থে। মেঘালয় সহ পুরো ইন্ডিয়াতেই নকফান্থের রয়েছে বিশাল ফ্যানবেজ। ব্যান্ড দলটি ফেস্টিভ্যালের স্টেজ কাঁপাতে চলেছে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

আয়োজক কমিটির আহ্বায়ক যাদু রিছিল জনজাতির কণ্ঠকে জানিয়েছেন, ‘আমি মেঘালয়ে আয়োজিত মিগং ফেস্টিভ্যালে খুব কাছ থেকে ব্যান্ড দল নকফান্থের পারফর্মেন্স দেখেছি। তারা যে ধরণের গান করে, এই গানগুলো বাংলাদেশের তরুণ মান্দি প্রজন্মকে শেকড় সন্ধানী করতে সাহায্য করবে। এজন্যই অনেক ব্যান্ড দল থাকা সত্ত্বেও নকফান্থেকে নিয়ে আসা।’

এছাড়াও বাংলাদেশের জনপ্রিয় মান্দি ব্যান্ড দল সাক্রামেন্ট, দ্য রাবুগা, ব্রিং, অন্তু রিছিল, টগর দ্রং, লাক্সমী থিগিদী সহ অনেকেই গান পরিবেশন করবেন।

মিউজিকের পাশাপাশি ফেস্টিভ্যালে থাকছে শিশুদের জন্য আর্ট ও গসেরঙ কম্পিটিশন (মান্দি ছড়া প্রতিযোগিতা); রেরে, সেরেনজিং, আজিয়ার মতো মান্দি লোকগীতির পরিবেশনা। যেগুলো তরুণ মান্দি প্রজন্মকে নিজের সংস্কৃতির সঙ্গে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করবে বলেই মনে করছেন আয়োজকেরা।   

দুইদিনের আয়োজনে টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। 

কোন মন্তব্য নেই

© all rights reserved - Janajatir Kantho