পাওয়ার হিটিংয়ে টাইগারদের দুর্বলতা, পাহাড়ি ক্রিকেটার চায় বিসিবি



দেশের পার্বত্য চট্টগ্রাম থেকে উঠে আসা অ্যাথলেট কিংবা খেলোয়াড়েরা ফুটবল, রেসলিং, হ্যান্ডবল, কাবাডিতে বেশ নাম করলেও ক্রিকেটের ক্ষেত্রে ব্যাপারটা একেবারেই ভিন্ন। পাহাড়ি দুর্গম এলাকা থেকে উঠে আসা ক্রিকেটার নেই বললেই চলে। তবে এবার ক্রিকেটেও আদিবাসী জনগোষ্ঠীদের আগ্রহী করতে নতুন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

পাহাড়ে বসবাসরত মানুষদের ক্রিকেটের সঙ্গে অন্তর্ভুক্ত করতে রাঙামাটিতে ভেন্যু সংস্কার ও আগামী বছর থেকে ন্যাশনাল ক্রিকেট চ্যাম্পিয়নশিপের ম্যাচ আয়োজনের পরিকল্পনা করছে বিসিবি। এজন্য অতি সম্প্রতি সেখানে পর্যবেক্ষণে গেছেন বিসিবির টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান আহমেদ সাজ্জাদুল আলম ববি।

বিষয়টি নিয়ে ববি গণমাধ্যমকে বলেছেন, ‘রাঙামাটিতে আগে থেকেই স্টেডিয়াম ছিল। কিন্তু চিন্তাভাবনা করছি সেখানে আগামী বছর একটা ভেন্যু করব ন্যাশনাল চ্যাম্পিয়নশিপের জন্য। এখানে পাহাড়ি যে জনগোষ্ঠী আছে, তাদের ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ততা খুব কম। ফুটবলে কিন্তু অনেক আছে। ক্রিকেটে কিন্তু সে রকম নেই। একটা জনগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করার জন্য এ চিন্তা-ভাবনা। সেখানে খেলা হলে অনেকে আগ্রহী হবে, পরে আমরা বিভিন্ন ধাপে যেতে পারব।’

ক্রিকেটে পাহাড়িদের অন্তর্ভুক্তির বিষয়ে দেশের প্রথমসারির একটি টেলিভিশন চ্যানেলের প্রতিবেদনে উঠে এসেছে, পাওয়ার হিটিংয়ে টাইগার ব্যাটাররা বেশ পিছিয়ে রয়েছেন। ভবিষৎতে দুর্বলতা কাটিয়ে এগিয়ে যাওয়ার লক্ষ্যেই নেওয়া হয়েছে নতুন পরিকল্পনা।

বিসিবির টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান আহমেদ সাজ্জাদুল আলম জানান, পাহাড়ি অঞ্চলে যারা বড় হয়ে উঠেন তাদের একটা কঠোর দৈনন্দিন জীবনযাপনের মধ্য দিয়ে যেতে হয়। সেইখান থেকে তারা শারীরিকভাবে এগিয়ে থাকে। তাছাড়া আদিবাসীরা এ দেশের সন্তান, তারা এ দেশের নাগরিক; তাদের আমাদের সম্পৃক্ততা করাটা মনে করি জাতীয় দায়িত্ব। 

© all rights reserved - Janajatir Kantho