বান্দরবানে ব্যাংক ডাকাতি: ‘গোটা বম জাতিকে অপরাধী সাব্যস্ত করা হয়েছে’


বান্দরবানে ব্যাংক ডাকাতি, ম্যানেজারকে অপহরণ-উদ্ধার ও অস্ত্র লুটের পরিপ্রেক্ষিতে গোটা বম জাতিসত্তার জনগণকে অপরাধী সাব্যস্ত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। বুধবার পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক থুইলাপ্রু মারমা স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি করা হয়।

বিবৃতিতে বলা হয়, বমদের বিরুদ্ধে বিষোদগার, নির্বিচারে ধরপাকড়, ছুটিতে ঘরমুখী শিক্ষার্থীদের তুলে নেওয়া, হয়রানি ও জনজীবনে দুর্ভোগ সৃষ্টি কিছুতেই মেনে নেওয়া যায় না। পাহাড়ে ঐতিহ্যবাহী বৈসু-সাংগ্রাই-বিঝু উৎসবলগ্নে, রুমা ও থানচির মত দুর্গম এলাকায় চালসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এতে শুধু বম জাতিসত্তাভুক্ত সম্প্রদায়ের লোক নয়, গোটা এলাকার সাধারণ মানুষের জনজীবনের দুর্ভোগ বাড়িয়ে দিয়েছে।

বিবৃতিতে জাতিগত বিদ্বেষ সৃষ্টি, নির্বিচারে ধরপাকড় ও দমন-পীড়ন সমস্যার সমাধান নয় এবং তা কখনই শুভ ফল বয়ে আনতে পারে না বলে দাবি করা হয়েছে।

যৌথ বিবৃতিতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) সভাপতি অঙ্কন চাকমা ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী নীতি চাকমা ও সাধারণ সম্পাদক রিতা চাকমা এবং গণতান্ত্রিক যুব ফোরাম সভাপতি জিকো ত্রিপুরা ও সাধারণ সম্পাদক বরুণ চাকমা স্বাক্ষর করেছেন। 

© all rights reserved - Janajatir Kantho