পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে ঢাকায় গণসংযোগ

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে ঢাকায় গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলন। চুক্তি বাস্তবায়নের পক্ষে দেশবাসীকে সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্যে এই কর্মসূচি পালন করা হয়।

মঙ্গলবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে এই গণসংযোগ ও প্রচার কর্মসূচি শুরু হয়। নেতৃবৃন্দ পুরানা পল্টন মোড় হয়ে দৈনিক বাংলা মোড় ও পরে পুরানা পল্টন মোড়ে এসে কর্মসূচি শেষ করেন।

জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচির উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলনের যুগ্ম সমন্বয়কারী জাকির হোসেন। এসময় তিনি বলেন, ‘দেড় বছর ধরে সবাইকে সঙ্গে নিয়ে আমরা এই চুক্তি বাস্তবায়নের দাবিতে আন্দোলন করে আসছি।’

জাকির হোসেন পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে পাঁচ দফা দাবি তুলে ধরেন। সেগুলো হলো—পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের জন্য সময় সূচিভিত্তিক কর্মপরিকল্পনা প্রণয়ন করে চুক্তির দ্রুত ও যথাযথ বাস্তবায়ন করতে হবে। পাহাড়ে সামরিক কর্তৃত্ব ও পরোক্ষ সামরিক শাসনের স্থায়ী অবসান করতে হবে। আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদকে প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক করা এবং স্থানীয় শাসন নিশ্চিত করতে পার্বত্য চুক্তি মোতাবেক এসব পরিষদের যথাযথ ক্ষমতায়ন করতে হবে এবং পার্বত্য ভূমি সমস্যার স্থায়ী সমাধানের জন্য পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনকে কার্যকরের মাধ্যমে অভ্যন্তরীণ উদ্বাস্তু ও ভারত প্রত্যাগত জুম্ম শরণার্থীদের পুনর্বাসন করে তাঁদের ভূমি অধিকার নিশ্চিত করতে হবে। দেশের মূল স্রোতধারার অর্থনৈতিক অগ্রগতি ও স্থায়িত্বশীল উন্নয়নে পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের অংশীদারিত্ব নিশ্চিত করতে হবে।

এ সময় সমতলের আদিবাসীদের জন্য পৃথক দুটি দাবি তুলে ধরা হয়। তা হলো ইউনিয়ন পরিষদসহ সর্বস্তরের স্থানীয় সরকারে সমতলের আদিবাসী জাতিগোষ্ঠীর জন্য বিশেষ আসন সংরক্ষণ এবং তাঁদের জীবনমান উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাঁদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন করতে হবে।

এই কর্মসূচিতে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলনের যুগ্ম সমন্বয়কারী অধ্যাপক খায়রুল ইসলাম চৌধুরী, সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুল রশীদ ফিরোজ, ঐক্য ন্যাপের সাধারণ সম্পাদক আসাদুল্লাহ তারেক, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল্লাহিল কাইয়ুম, কমিউনিস্ট কেন্দ্রের যুগ্ম আহ্বায়ক অসিত বরণ রায়, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, বাংলাদেশ আদিবাসী ফোরামের সহসাধারণ সম্পাদক গজেন্দ্র নাথ মাহাতো, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির স্টাফ সদস্য অনন্ত বিকাশ ধামাই প্রমুখ উপস্থিত ছিলেন। 

কোন মন্তব্য নেই

© all rights reserved - Janajatir Kantho